Breaking







Wednesday, August 5, 2020

সারাংশ ও সারমর্ম লিখন বই PDF | নিয়ম ও উদাহরণ সহযোগে আলোচনা

সারাংশ ও সারমর্ম লিখন বই PDF | নিয়ম ও উদাহরণ সহযোগে আলোচনা 

সারাংশ ও সারমর্ম লিখন বই PDF | নিয়ম ও উদাহরণ সহযোগে আলোচনা
সারাংশ ও সারমর্ম লিখন

সারাংশ ও সারমর্ম কী?

একটি রচনা নানা কারণে দীর্ঘ হতে পারে। বিষয়ের কারণে সেখানে যুক্ত হতে পারে উদাহরণ, উপমা ও দৃষ্টান্তের বাহুল্য। ঘটনার ঘনঘটাও বিচিত্র নয়। বিষয়ের প্রাসঙ্গিকতায় এসব কিছুই হয়তো মানিয়ে যায়। কিন্তু সারাংশ রচনার ক্ষেত্রে এসব বাহুল্য একেবারে পরিতাজ্য। সেখানে অতিরিক্ত অলংকার বাদ দিয়ে সহজ সরল ভাষায় বক্তব্য তুলে ধরতে হবে। মোট কথা, কোনো লেখা ছোট আকারে আকর্ষনীয় ভাষায় প্রকাশ করার নামই সারাংশ বা সারমর্ম। কবিতার ক্ষেত্রে এই সংক্ষিপ্তকরণকে বলা হয় সারমর্ম এবং গদ্যের ক্ষেত্রে একে সারাংশ হিসাবে অভিহিত করা হয়। লেখক বা কবির যে কোনো রচনায় থাকতে পারে বিভিন্ন রকম উদাহরণ, উপমা দৃষ্টান্ত, একটি নির্দিষ্ট বিষয়ের উপর বিস্তারিতভাবে লিখিত বিষয়টির অন্তর্নিহিত ভাব কোনো রকম বাহুল্য ছাড়া সহজ-সরল ও সাবলীলভাবে সংক্ষেপে আকর্ষনীয় করে প্রকাশ করাকে সারাংশ বা সারমর্ম বলে।

সারাংশ বা সারমর্ম লেখার নিয়ম

. নির্ধারিত অংশটি বার বার পড়ে মূল বক্তব্য অনুধাবন করতে হবে
. মূল অংশে যেসব অপ্রয়োজনীয় উপমা, অলংকার, দৃষ্টান্ত আছে সারাংশে তা বাদ দিয়ে আসল কথাটা লিখতে হবে
. একই কথার পুনরাবৃত্তি করা যাবে না। তেমনি প্রয়োজনীয় অংশও বাদ দেওয়া যাবে না।
. সারাংশ খুব ছোট বা খুব বড় হবে না । মূল অংশের চেয়ে তা অবশ্যই আকারে ছোট হবে।
. বক্তব্যের বর্ণনায় বিশেষণ, ক্রিয়াপদ, অলংকার, উপমা, রূপক ইত্যাদী অবান্তর। বাহুল্য বাদ দিয়ে মূল বিষয়টি সরাসরি লিখতে হবে।
. মূল বিষয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ কোনো বিষয় সারাংশে অবতারণা করা যাবে না। অনুমান নির্ভর কোনো ব্যাখ্যাও বাঞ্ছনীয় নয়।
. সারমর্ম কিংবা সারাংশ রচনার ভাষা মূলের অনুগামী হওয়া প্রয়োজন। সহজ-সরল মৌলিক ভাষায় বিষয়টি এমনভাবে উপস্থাপন করতে হবে যাতে সবার কাছে বিষয়টি সহজবোধ্য হয়।
. উদ্ধৃত রচনায় একাধিক বিষয় থাকলে তা সংক্ষেপে উল্লেখ করতে হবে এবং মূল বিষয়টি থেকে যাতে রচিত অংশটি সরে না আসে সেদিকে সজাগ থাকতে হবে
. শব্দ ও বাক্য প্রয়োগে সংযমতা অবলম্বন করতে হবে। একাধিক বিশেষণ প্রয়োগ বাঞ্ছনীয় নয়।
১০. কোনো সাংকেতিক বিষয় থাকলে তার তত্ত্ব বের করতে হবে। ব্যক্তি বা বস্তু সম্পর্কে পরস্পর বিরোধী বক্তব্য থাকলে দুই পক্ষের বক্তব্য আলাদাভাবে প্রকাশ করতে হবে।
১১. একটি] অনুচ্ছেদে লিখতে হবে।
১২. মূল ভাবের বাইরে গিয়ে ব্যক্তিগত মতামত বা মন্তব্য প্রকাশ করা যাবে না।
১৩. প্রথম বাক্যটি সহজ-সরল ও মূলভাবের প্রতি নির্দেশক হবে।
১৪. সারাংশ বা সারমর্মটি লেখা হলে কয়েকবার পড়ে নিশ্চিত হতে হবে যেন প্রয়োজনীয় কোনো ভাব বাদ না পড়ে।
১৫. সম্পূর্ণ উদ্ধৃতাংশের ১/৩ ভাগ লিখতে হবে

কিছু সারাংশের নমুনা::

আজকের দুনিয়াটা আশ্চর্যভাবে অর্থের বা বিত্তের উপর নির্ভরশীল। লাভ ও লোভের দুর্নিবার গতি কেবল আগে যাবার নেশায় লক্ষ্যহীন প্রচন্ড বেগে শুধুই আত্মবিনাশের পথে এগিয়ে চলেছে, মানুষ যদি এই মূঢ়তাকে জয় করতে না পারে তবে মনুষ্যত্ব কথাটাই হয়তো লোপ পেয়ে যাবে। মানুষের জীবন আজ এমন এক পর্যায়ে এসে পৌঁছেছে, যেখান থেকে আর হয়তো নামবার উপায় নেই; এবার উঠবার সিঁড়িটি না খুঁজলেই নয়।

সারাংশ:: বর্তমান বিশ্বে মনুষ্যত্বের চেয়ে অর্থের হিংসা বড় হয়ে উঠেছে। ফলে মানব সমাজ এক চরম অধোগতির মুখে এসে ঠেকেছে। তা থেকে পরিত্রান পাওয়ার পর এখনই খুঁজতে হবে।


কোন সভ্য জাতিকে অসভ্য করার ইচ্ছা যদি তোমার থাকে তাহলে তাদের সব বই ধ্বংস করো এবং সকল পণ্ডিতকে হত্যা করো, তোমার উদ্দেশ্য সিদ্ধ হবে। লেখক, সাহিত্যিক ও পন্ডিতেরাই জাতির আত্মা। এই আত্মাকে যারা অবহেলা করে তারা বাঁচে না। দেশকে বা জাতিকে উন্নত করতে চেষ্টা করবে, সাহিত্যের সাহায্যেই তা করতে হবে। মানব মঙ্গলের জন্য যত অনুষ্ঠান আছে, তার মধ্যে এটাই প্রধান ও সম্পূর্ণ। জাতির ভেতর সাহিত্যের ধারা সৃষ্টি কর, আর কিছুর আবশ্যকতা নেই।

সারাংশ:: কোন সভ্য জাতির উন্নয়নের প্রধান মাপ হলো তাদের সাহিত্য অনুশীলন ও বুদ্ধিজীবীদের শ্রদ্ধা প্রদর্শন। কারণ বুদ্ধিজীবীগণই জাতির প্রাণ। জাতির কল্যাণের জন্য উন্নত সাহিত্যের ধারা সৃষ্টি করতে হবে।
এইভাবেই একধিক সারাংশ ও সারমর্ম পিডিএফে দেওয়া আছে'


File Details::
File Name:সারাংশ ও সারমর্ম লিখন বই
File Format: PDF
No. of Pages:18
File Size: 2.95 MB

Click Here to Download

3 comments:

  1. প্রতিবেদন রচনা অরো দিন না স্যার। বিশেষ করে "প্রচার মূলক" যেমন- ডেঙ্গু অভিযান, প্লাস্টিক বর্জন অভিযান, ইত্যাদি।

    ReplyDelete
  2. "বই মানুষের সবচেয়ে বড় সঙ্গী"এরকম একটা টপিকের উপরে সারাংশ দিলে খুব উপকার হতো

    ReplyDelete

Dont Leave Any Spam Link