Breaking







Wednesday, September 2, 2020

পত্র লিখন PDF | Bengali Letter Writing

পত্র লিখন PDF | Bengali Letter Writing 

পত্র লিখন PDF Download  Bengali Letter Writing
পত্র লিখন

পত্র লিখন কী?

মানুষ অন্য মানুষের সঙ্গে ভাব বিনিময় করতে চায়। এই ভাব বিনিময়ের কাজটি চলে কথার মাধ্যমে।কিন্তু যে মানুষটির সঙ্গে যোগাযোগ করতে চাই সে যদি থাকে দূরে তবে তাকে চিঠি পত্র লিখতে হয়। এবং এইভাবেই পত্র লিখন-এর রীতি শুরু হয়। কাজই ভাষার। তবে প্রথমটি হচ্ছে ভাষার স্বাভাবিক রূপ এবং দ্বিতীয়টি হচ্ছে লিখিত রূপ। একালে কেজো কথার চিঠি বেশি। তবে ব্যক্তিগত চিঠি পত্রে যেখানে ব্যক্তিগত অনুভব উপলব্ধির সুযোগ বেশি তা চিরন্তন সাহিত্যের মর্যাদা পেয়ে যায়। পৃথিবীতে কবে থেকে চিঠিপত্র লেখার শুরু হয়েছে তা সঠিকভাবে জানা যায় না। তবে প্রয়োজনের তাগিদেই যে চিঠিপত্রের রচনা শুরু তা অনুমান করা যায়। এতে অনুমান করা যায় চিঠিপত্রের রচনার সূত্রপাত বেশ প্রাচীনকালেই। চিঠিপত্র প্রেরণের ডাক ব্যবস্থা তা অবশ্য নিতান্তই আধুনিক কালের। অতীতে এধরনের কোনো ব্যবস্থা ছিল না। সৈনিক, গোষ্ঠী নেতা বা সর্দার এদের মারফতে সরকারি ফরমান ইত্যাদি পাঠানো হত। প্রাচীন কাব্যে কপোত, হংস ইত্যাদির পায়ে বেঁধে পত্র পাঠানো রীতির উল্লেখ পাওয়া যায়। ডাকঘরের মাধ্যমে বর্তমানে চিঠি পত্র প্রেরণের যে বিশাল নেটওয়ার্ক পৃথিবীব্যাপী বিস্তৃত তা নিতান্তই আধুনিককালের উদ্ভাবন।

সাধারণভাবে চিঠিপত্র কে প্রধানত চার ভাগে ভাগ করা যায়
  1. ব্যক্তিগত চিঠি পত্র (Personal Letter)
  2. সামাজিক চিঠি পত্র (Social Letter)
  3. ব্যবহারিক চিঠি পত্র (Official Letter)
  4. ব্যবসায়িক চিঠি পত্র (Commercial Letter)
বিভিন্ন প্রকার পত্রের কাঠামোগত পার্থক্য আছে। ভাষাগত পার্থক্যও লক্ষ্য করার মতো। ব্যক্তিগত পত্রে নিজস্ব অনুভূতি প্রকাশে নিজস্ব ভাষাভঙ্গি ব্যবহৃত হয়। কিন্তু অন্য তিন প্রকারের পত্রে ভাষাভঙ্গি প্রায় নির্দিষ্ট। তবে সব ধরনের চিঠিপত্রেই ভাষার সহজবোধ্যতা ও আরষ্টতা থাকা বাঞ্ছনীয়।

ব্যক্তিগত পত্র :

ব্যক্তিগত বা নিজস্ব ব্যাপার নিয়ে যে পত্র রচনা করা হয় তাই ব্যক্তিগত পত্র। পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবকে লেখা চিঠি পত্র ব্যক্তিগত চিঠি পত্রেরই উদাহরণ। এই শ্রেনীর চিঠিপত্রে কখনো অনুভূতি-উপলব্ধি, কখনো ব্যক্তিগত ও পারিবারিক প্রয়োজনের কথা থাকে।

সামাজিক পত্র: 

সামাজিক প্রয়োজনে যে চিঠিপত্র লেখা হয় তাই সামাজিক পত্র। সামাজিক অনুষ্ঠান ইত্যাদি পর্যায়ের চিঠিপত্র।

ব্যবহারিক পত্র:

অফিসের নানাবিধ কাজকর্মে আমাদের চিঠি পত্র লিখতে হয়। অফিসের কর্তা ব্যক্তিদের নিকট নানা রকমের আবেদন নিবেদন করে চিঠি লিখতে হয়। সংবাদপত্রে চিঠি লেখার উদ্দেশ্য সরকার অথবা সংশ্লিষ্ট বিভাগে দৃষ্টি আকর্ষণ করা। কোন বিষয়ে জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করা অথবা সচেতনতা সৃষ্টির জন্যও আমরা সংবাদপত্রে চিঠি লিখি। এ ধরনের পত্রকেই বলে ব্যবহারিক পত্র।

ব্যবসায়িক পত্র 

ব্যবসায় সংক্রান্ত বিভিন্ন চিঠিপত্র লেখার প্রয়োজন হয়। যেমন বিভিন্ন ফার্মের সঙ্গে যোগাযোগ, মালপত্রের সরবরাহের অর্ডার, লেন-দেন, চুক্তি ইত্যাদি ব্যবসা সংক্রান্ত সকল পত্র ব্যবসায়িক পত্র হিসাবে গণ্য।
চিঠিপত্রের নমুনাসহ সম্পূর্ণ পিডিএফটি সংগ্রহ করুন


File Details::
File Name:পত্র লিখন PDF
File Format: PDF
No. of Pages: 27
File Size: 214 KB

Click Here to Download

আরো ডাউনলোড করুন:

চিঠিপত্র সম্পূর্ণ বই PDF

1 comment:

  1. ধন্যবাদ। আমি খুব উপকৃত হয়েছি...🥰

    ReplyDelete

Dont Leave Any Spam Link