Breaking







Thursday, November 30, 2023

কোন শব্দ কোন ভাষা থেকে এসেছে তালিকা PDF

কোন শব্দ কোন ভাষা থেকে এসেছে তালিকা PDF

কোন শব্দ কোন ভাষা থেকে এসেছে তালিকা PDF
কোন শব্দ কোন ভাষা থেকে এসেছে
নমস্কার বন্ধুরা,
আজ কোন শব্দ কোন ভাষা থেকে এসেছে তালিকা PDFটি আপনাদের দিচ্ছি, যেটিতে বাংলা শব্দের বিভিন্ন উৎস গুলি সম্পর্কে দেওয়া হয়েছে। বাংলা ব্যাকরণের অন্যতম অধ্যায় হিসাবে এখান থেকে প্রশ্ন আসে পরীক্ষায়। তাই বাংলা শব্দ গুলি কোন ভাষার থেকে এসেছে সেগুলি পড়ে নিন।

ভাষা হিসেবে বাংলা অত্যন্ত সমৃদ্ধ। এই সমৃদ্ধির মূলে রয়েছে এর শব্দ ভান্ডার। বিভিন্ন ভাষার শব্দ গ্রহণে এবং আত্মীকরণে বাংলা ভাষা অত্যন্ত উদার। তবে, এই ঔদার্য মূলত শব্দ-ভাণ্ডার পর্যায়েই সীমিত। ভাষার সবচেয়ে ব্যবহারিক যে স্তর বাক্য, তাতে বাংলা ভাষা সবসময় নিজস্ব বিন্যাসরীতিই অনুসরণের পক্ষপাতী। অপরদিকে, ধ্বনির ক্ষেত্রেও দেখা যায় যে, অন্য ভাষার অনেক ধ্বনি উচ্চারণের সামর্থ্য বাংলা ভাষীদের থাকলেও নিজস্ব ধ্বনি-ব্যবস্থার প্রতিই তারা আস্থাশীল। কিন্তু শব্দের ক্ষেত্রে বিষয়টি মোটেই এরূপ নয়। বিভিন্ন আর্থ-সামাজিক ও রাজনৈতিক-সাংস্কৃতিক কারণে বিবিধ ভাষার শব্দ বাংলা ভাষায় প্রবেশ করেছে। এ কারণে বাংলা ভাষার শব্দকে উৎপত্তিগত দিক দিয়ে পাঁচ ভাগে ভাগ করা যায়। এগুলো হলো তৎসম, অর্ধ-তৎসম, তদ্ভব, দেশি ও বিদেশি শব্দ। এদের মধ্যে অর্ধ তৎসম, তদ্ভব ও দেশি বলতে যেসব শব্দকে বোঝায় সেসব শব্দকে 'খাঁটি বাংলা' শব্দ নামেও অভিহিত করা হয়। বস্তুত, এগুলোকে বলা যেতে পারে বাংলা শব্দের উৎস অনুসারে শ্রেণিবিভাগ। আবার শব্দের গঠনকে বিবেচনায় নিয়ে বাংলা ভাষার শব্দকে মৌলিক ও সাধিত এই দুই ভাগে ভাগ করা হয়ে থাকে। এছাড়া বাগধমূলক বিবেচনায় বাংলা শব্দকে যৌগিক শব্দ, রূঢ়ি শব্দ এবং যোগরূঢ় শব্দ – এই তিন ভাগে ভাগ করার রীতি চালু রয়েছে। তাহলে বলা যায় যে, বাংলা ভাষার শব্দকে মূলত তিনটি বিবেচনা অনুসারে শ্রেণিবিভক্ত করা যায়। এগুলো হলো-
  1. উৎস অনুসারে শ্রেণিবিভাগ
  2. গঠন অনুসারে শ্রেণিবিভাগ
  3. বাগর্থ অনুসারে শ্রেণিবিভাগ 
উৎস অনুসারে বাংলা শব্দ ভান্ডারকে পাঁচটি ভাগে ভাগ করা যায়, যথা- তৎসম শব্দ, অর্ধ-তৎসম, তদ্ভব শব্দ, দেশী শব্দ ও বিদেশী। অবশ্য আজকের এই পোস্টে আমরা কেবল বিদেশী শব্দ গুলির সম্পর্কেই জানবো।

বিদেশি শব্দ

সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক পট পরিবর্তনের সূত্র ধরে বিভিন্ন সময়ে বাংলাভাষীরা অন্য ভাষা এবং সেই ভাষার মানুষের সংস্পর্শে এসেছে। সেই সূত্রে, সেসব ভাষার অনেক শব্দ কখনও অবিকৃতভাবে, কখনও পরিবর্তিত রূপে বাংলা ভাষার শব্দ ভাণ্ডারে গৃহীত হয়েছে। এ ধরনের শব্দকে বলা হয় বিদেশি শব্দ। এ ধরনের শব্দের কিছু উদাহরণ হলো:

∎ আরবি শব্দ: আল্লাহ, ইমান, কোরবানি, গোসল, জান্নাত, জাহান্নাম, হাদিস, হালাল, আদালত, ইদ, উকিল, ওজর, কানুন, কলম, কেচ্ছা, খারিজ, নগদ, বাকি, মহকুমা, মোক্তার, রায় প্রভৃতি।

∎ ফারসি শব্দ: গুনাহ, দোজখ, নামাজ, ফেরেশতা, বেহেশত, রোজা, কারখানা, চশমা, তারিখ, তোশক, দফতর, দরবার, দোকান, দৌলত, নালিশ, বাদশাহ, মেথর, রসদ, আমদানি, জানোয়ার, নমুনা, রফতানি, প্রভৃতি।

∎ ইংরেজি শব্দ: চেয়ার, টেবিল, ইস্কুল(school), বাক্স(box), হাসপাতাল (hospital), বোতল(bottle) প্রভৃতি।

∎ পর্তুগিজ শব্দ: আনারস, আলপিন, আলমারি, গুদাম, চাবি, পাউরুটি, বালতি প্রভৃতি।

∎ ফরাসি শব্দ: কুপন, ডিপো, রেস্তোরাঁ প্রভৃতি।

∎ ওলন্দাজ শব্দ: ইস্কাপন, টেক্কা, তুরুপ প্রভৃতি।

∎ গুজরাটি শব্দ: খন্দর, হরতাল প্রভৃতি

∎ পাঞ্জাবি শব্দ: চাহিদা, শিখ প্রভৃতি।

কোন শব্দ কোন ভাষা থেকে এসেছে

ভাষা আগত বাংলা শব্দ
আরবি কলম, মর্সিয়া, জান্নাত, জাহান্নাম, আল্লাহ, ইমান, কোরবানি, গোসল, হাদিস, হালাল, আদালত, ইদ, উকিল, ওজর, কানুন, কেচ্ছা, খারিজ, নগদ, বাকি, মহকুমা, মোক্তার, রায় প্রভৃতি
ফার্সি হাঙ্গামা, জানালা, বারান্দা, রেস্তোরাঁ, কার্তুজ, বেহেশত, ফেরেশতা, তারিখ, দরজা, গুনাহ, দোজখ, নামাজ, রোজা, কারখানা, চশমা, তোশক, দফতর, দরবার, দোকান, দৌলত, নালিশ, বাদশাহ, মেথর, রসদ, আমদানি, জানোয়ার, নমুনা, রফতানি, প্রভৃতি
ইংরেজি চেয়ার, টেবিল, ইস্কুল, বাক্স, হাসপাতাল, বোতল প্রভৃতি
তুর্কি চকমক, কাঁচি, কুলি, বাবুর্চি, চাকর, চাকু, দারোগা
পর্তুগিজ সাবান, আনারস, চাবি, আলপিন, আলমারি, গুদাম, চাবি, পাউরুটি, বালতি প্রভৃতি
ওলন্দাজ ইস্কাপন, টেক্কা, তুরুপ প্রভৃতি
ফরাসি কুপন, ডিপো, রেস্তোরাঁ প্রভৃতি
গুজরাটি খন্দর, হরতাল, হরতন প্রভৃতি
চীনা চা, চিনি, লুচি, লিচু
পাঞ্জাবি চাহিদা, শিখ প্রভৃতি
বর্মি যুগি, লুঙ্গি প্রভৃতি
জাপানি রিকশা, হারিকিরি

সম্পূর্ণ তথ্য পিডিএফে রয়েছে

File Details::
File Name: কোন শব্দ কোন ভাষা থেকে আগত
File Format: PDF
No. of Pages: 2
File Size: 225 KB

Click Here to Download

No comments:

Post a Comment

Dont Leave Any Spam Link