Breaking







Saturday, 7 August 2021

বিভিন্ন শ্রেনীর লিভার || Types of Levers

বিভিন্ন শ্রেনীর লিভার || প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেনীর লিভার:

বিভিন্ন শ্রেনীর লিভার || Types of Levers
বিভিন্ন শ্রেনীর লিভার
নমস্কার বন্ধুরা,
আজ বিভিন্ন শ্রেনীর লিভার PDFটি আপনাদের দিচ্ছি, যেটিতে সমস্ত ধরনের বা প্রকারের লিভারের সংজ্ঞা এবং উদাহরণ বাংলা ভাষায় উপস্থাপন করা হয়েছে। ভৌতবিজ্ঞানের অন্যতম একটি অধ্যায় হিসাবে যেকোনো প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষাতে এই অংশ থেকে প্রায়ই প্রশ্ন আসে; যেমন:- কাঁচি কোন শ্রেনীর লিভার? মানুষের হাত কোন শ্রেনীর লিভার? ইত্যাদি।

বিভিন্ন শ্রেনীর লিভার

লিভারের সংজ্ঞা:
লিভার হলো একটি শক্ত ঋজু বা বক্র দন্ড, যা একটি স্থির বিন্দুর সাপেক্ষে চারিদিকে অবাধে ঘুরতে পারে। এখানে উল্লেখিত যে স্থির বিন্দুকে কেন্দ্র করে লিভারটি  ঘুরতে পারে, তাকে আলম্ব বলা হয়। এই আলম্বের একই দিকে অথবা দুই দিকের দুটি বিন্দুর মধ্যে একটিতে বল এবং অন্যটিতে ভার প্রয়োগ করা হয়। আলম্ব থেকে বল প্রয়োগ বিন্দুর দূরত্বকে বলবাহু এবং আলম্ব থেকে ভার প্রয়োগের বিন্দুর দূরত্বকে রোধ বাহু বলা হয়।

লিভারের শ্রেণীবিভাগ:
প্রযুক্ত বল, উত্তোলিত ভার ও আলম্বের অবস্থানের ওপর  ভিত্তি করে লিভারকে তিনটি শ্রেণীতে ভাগ করা যায়। যথা:-
  • প্রথম শ্রেনীর লিভার
  • দ্বিতীয় শ্রেনীর লিভার
  • তৃতীয় শ্রেনীর লিভার

প্রথম শ্রেনীর লিভার:

যে সমস্ত লিভারের আলম্বের একদিকে ভার এবং উল্টোদিকে বল প্রয়োগ করা হয়, তাকে প্রথম শ্রেনীর লিভার বলা হয়। এই শ্রেনীর লিভারের যান্ত্রিক সুবিধা (W/P) ১ অপেক্ষা বেশি, ১-এর সমান বা ১ অপেক্ষা কম- এই রকমই হতে পারে।

প্রথম শ্রেনীর লিভার

উদাহরণ: নলকূপের হাতল, বেলচা, পেরেক তোলার যন্ত্র, কাঁচি, সাঁড়াশি, টুথব্রাশ(এদের যান্ত্রিক সুবিধা ১-এর বেশি), সাধারণ তুলাযন্ত্র (যান্ত্রিক সুবিধা ১-এর সমান), ঢেঁকি(যান্ত্রিক সুবিধা ১-এর কম)। সাঁড়াশি ও কাঁচিতে দুটি প্রথম শ্রেনীর লিভার একত্রে কাজ করে।


দ্বিতীয় শ্রেনীর লিভার:

যে লিভারের একদিকে আলম্ব এবং অন্য দিকে বল প্রয়োগ করা হয় এবং আলম্ব ও বলপ্রয়োগ বিন্দুর মধ্যবর্তী স্থানে ভার দেওয়া হয়, তাকে দ্বিতীয় শ্রেনীর লিভার বলা হয়। এই শ্রেনীর লিভারের যান্ত্রিক সুবিধা সর্বদাই ১-এর বেশি।

দ্বিতীয় শ্রেনীর লিভার

উদাহরণ: যাঁতি, ছিপি খোলার চাবি, নৌকার দাঁড় ইত্যাদি।


তৃতীয় শ্রেনীর লিভার:

যে ধরনের লিভারে আলম্বের একই দিকে বল প্রয়োগ ও ভার বিন্দু থাকে, তাকে তৃতীয় শ্রেনীর লিভার বলা হয়। এই শ্রেনীর লিভারের যান্ত্রিক সুবিধা সর্বদাই ১-এর কম হয়।

তৃতীয় শ্রেনীর লিভার

উদাহরণ: মানুষের হাত, মাছ ধরার ছিপ, চিমটি, মুখের চোয়াল, ক্রেন ইত্যাদি। চিমটিতে তৃতীয় শ্রেনীর দুটি লিভার একসঙ্গে কাজ করে।

লিভারের সম্পূর্ণ তথ্য গুলি পিডিএফে আছে


File Details::
File Name: বিভিন্ন শ্রেনীর লিভার 
File Format: PDF
No. of Pages: 2
File Size: 473 KB

Click Here to Download

1 comment:

Dont Leave Any Spam Link