শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব
☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆ ☆☆☆
১।প্রত্যক্ষণ হল- সংবেদনের অর্থবোধ।
২।কোনো উদ্দীপকের প্রেক্ষিতে ব্যক্তির প্রতিক্রিয়াকে বলে- আচরণ
৩“মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান”- ম্যাকডুগাল
৪।জে. এল মোরেনা উদ্ভাবিত পদ্ধতির নাম—সমাজমিতি
৫। “I want to Psychologize Education’ বলেছিলেন—পেস্তালৎজি
৬।স্বয়ংশিখনে একটি কৌশল হল—PSI
৭।শিখন ও শিক্ষণে বক্তৃতা পদ্ধতি হল—একমুখী
৮। এরিকসন-এর মতে, যেটি অহংসত্তার বিকাশ ঘটায়- মনোসামাজিক দ্বন্দ্ব
৯।এরিকসন শিশুর জীবন বিকাশকে ভাগ করেছেন 4 টি পর্যায়ে
১০। নঈ তালিম শিক্ষার অপর নাম হল— বুনিয়াদী শিক্ষা
১১। কোঠারী কমিশনে মোট সদস্য ছিলেন–17 জন
১২। কোঠারী কমিশন গঠিত হয় যার উদ্যোগে, তিনি হলেন– এম. সি. চাওলা
১৩। স্বাধীন ভারতে প্রথম শিক্ষা কমিশন হল—রাধাকৃষ্ণণ কমিশন
১৪।মুদালিয়ার কমিশন গঠিত হয় কত সালে- 1952-53
১৫। শিক্ষা হল অভিজ্ঞতার পুনর্গঠন-- ডিউই
১৬।ব্যাপক অর্থে শিক্ষার ধারণা-শিক্ষা হল বিকাশ
১৭। বর্তমান ভারতের শিক্ষাব্যবস্থা হল— বহুমুখী
১৮। প্রথাগত শিক্ষার ক্ষেত্রে সর্বাধিক প্রয়োজনীয় হল—জ্ঞান
১৯। একটি সমাজের সার্বিক জীবনধারার রূপ হল—সংস্কৃতি
২০। শিক্ষায় প্রকৃতিবাদের প্রবক্তা হলেন—রুশো
২১। শিক্ষামনোবিজ্ঞান হল—মনোবিজ্ঞানের ফলিত শাখা
২২। মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞান বলে উল্লেখ করেছেন— অ্যারিস্টট্রল
২৩। মনোবিদ্যার বিষয়বস্তু হল বিভিন্ন ধরনের—প্রক্রিয়া
২৪। প্রত্যক্ষণ কীসের অর্থবোধ ? সংবেদনের
২৫। ধারণা শিখনের জটিলতাকে—কমায
২৬।ইন্দ্রিয়জাত সংবেদন ভাগে বিভক্ত--পাঁচ ভাগে
২৭। মনোযোগের একটি ব্যক্তিগত নির্ধারক হল—আগ্রহ
২৮। “আগ্রহ একধরনের গতিশীল মানসিক প্রবণতা”—এই মতের প্রবক্তা হলেন—ড্রেভার
২৯। “বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই বুদ্ধি”—মনোবিদ উড্রো
৩০। মনোযোগের একটি বস্তুগত নির্ধারক হল—অভিনবত্ব
৩১। বৈদিক যুগ বিভক্ত ছিল—তিনটি পর্যায়ে
৩২। ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় বিশেষ কারণে পাঠ বন্ধ থাকলে তাকে বলা হত—নৈমিত্তিক অধ্যায়
৩৩। ব্যক্তিকে ভাবজগতের জন্য প্রস্তুত করা ছিল—পরাবিদ্যার লক্ষ্য
৩৪। বুদ্ধদেব ভিক্ষুসংঘের গঠনে যে আদর্শ নিয়েছিলেন তা হল—গণতান্ত্রিক
৩৫। বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়—ব্রাজিলের রিও-ডি-জেনিরোতে
৩৬। এজেন্ডা - 21 কর্মসূচী গৃহীত হয়—বসুন্ধরা সম্মেলনে
৩৭।পরিবেশ সম্পর্কে যেটি সঠিক নয়, সেটি হল পরিবেশ– ব্যক্তির জন্য শক্তি সঞ্চার করেন।
৩৮। পরিবেশের উষ্ণতা বৃদ্ধির জন্য সবচেয়ে বেশী দায়ী গ্যাসটি হল—CO,
৩৯।ওজোন স্তর রয়েছে বায়ুমণ্ডলের—স্
ট্র্যাটোস্ফিয়ারে
৪০। প্রথম বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়—1992 সালে
৪১। “সমাজবিচ্ছিন্ন ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না।” --রেমন্ট
৪২। “মানুষের শ্বাসপ্রশ্বাস মানুষের কাছেই সর্বনাশা।”—স্যার পার্সিনান
৪৩। “চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করাই শিক্ষার লক্ষ্য।” রবীন্দ্রনাথ
৪৪।“চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ।” উক্তিটি–হার্বাট
৪৫। “প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবই সৎ ও মঙ্গলময়।" —রুশো
৪৬। “প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে।” -অ্যারিস্টটল
৪৭। থাস্টোনের দলগত উপাদান তত্ত্বে ‘S’ উপাদানটি হল—স্থান প্রত্যক্ষণের ক্ষমতা
৪৮।ম্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে তত্ত্ব আবিষ্কার করেন—1904 সালে
৪৯।থাস্টোনের মতে প্রাথমিক উপাদান হল—7টি
৫০। বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেন—গিলফোর্ড
৫১। পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন—স্কিনার
৫২। প্যাভলভের তত্ত্বটিকে বলা হয়—Туре - 1 শিখন
৫৩। “Mentality of Apes” বইটি প্রকাশিত হয়- 1925 সালে
৫৪। স্কিনারের তত্তটি যে নামে পরিচিত তা হল— অপারেন্ট অনুবর্তন
৫৫। কোঠারী কমিশন গঠিত হয়—1969 সালে
৫৬।উচ্চতর মাধ্যমিকের সময়সীমা—দুই বছর
৫৭।ঘুমের চাহিদা একটি— দৈহিক চাহিদা
৫৮। সাত থেকে বারো বছর বয়সকালকে বলে— প্রান্তীয় বাল্য
৫৯। শিক্ষাকে মনোজগতের আলোর উৎসের কেন্দ্রবিন্দু বলা হয়েছে—বেদে
৬০। জন ডিউই ছিলেন একজন বিশিষ্ট—শিক্ষাবিদ
৬১।“জ্ঞানের মতো এত পবিত্র অন্য কিছু বস্তু পৃথিবীতে নেই।” কথাটি লেখা আছে—গীতায়
৬২। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইন্সটিটিউট হল— বিশেষধৰ্মী শিক্ষাপ্রতিষ্ঠান
৬৩। শব্দের তীব্রতা পরিমাপের একক হল—ডি. বি.
৬৪। অক্টেক ব্যান্ড নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয়—বধিরত্ব
৬৫।কলকাতায় হিন্দু স্কুল স্থাপিত হয়—1817 সালে
৬৬। ভারত পথিক বলা হয়—রামমোহনকে
৬৭। কথামালা’ রচনা করেছেন— বিদ্যাসাগর
৬৮।স্বামী বিবেকানন্দ ছিলেন–অধ্যাত্মব
াদে বিশ্বাসী
৬৯।বুনিয়াদী শিক্ষার মূলভিত্তিটি হল-হস্তশিল্প
৭০।মনেপ্রাণে সর্বোদয় সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন—গান্ধীজী
৭১।সোমপ্রকাশ পত্রিকা প্রকাশ করেছিলেন–বিদ্যাসাগর
৭২।দার্শনিক হিসেবে রবীন্দ্রনাথ ছিলেন–প্রকৃতিবাদী
☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆ ☆☆☆
১।প্রত্যক্ষণ হল- সংবেদনের অর্থবোধ।
২।কোনো উদ্দীপকের প্রেক্ষিতে ব্যক্তির প্রতিক্রিয়াকে বলে- আচরণ
৩“মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান”- ম্যাকডুগাল
৪।জে. এল মোরেনা উদ্ভাবিত পদ্ধতির নাম—সমাজমিতি
৫। “I want to Psychologize Education’ বলেছিলেন—পেস্তালৎজি
৬।স্বয়ংশিখনে একটি কৌশল হল—PSI
৭।শিখন ও শিক্ষণে বক্তৃতা পদ্ধতি হল—একমুখী
৮। এরিকসন-এর মতে, যেটি অহংসত্তার বিকাশ ঘটায়- মনোসামাজিক দ্বন্দ্ব
৯।এরিকসন শিশুর জীবন বিকাশকে ভাগ করেছেন 4 টি পর্যায়ে
১০। নঈ তালিম শিক্ষার অপর নাম হল— বুনিয়াদী শিক্ষা
১১। কোঠারী কমিশনে মোট সদস্য ছিলেন–17 জন
১২। কোঠারী কমিশন গঠিত হয় যার উদ্যোগে, তিনি হলেন– এম. সি. চাওলা
১৩। স্বাধীন ভারতে প্রথম শিক্ষা কমিশন হল—রাধাকৃষ্ণণ কমিশন
১৪।মুদালিয়ার কমিশন গঠিত হয় কত সালে- 1952-53
১৫। শিক্ষা হল অভিজ্ঞতার পুনর্গঠন-- ডিউই
১৬।ব্যাপক অর্থে শিক্ষার ধারণা-শিক্ষা হল বিকাশ
১৭। বর্তমান ভারতের শিক্ষাব্যবস্থা হল— বহুমুখী
১৮। প্রথাগত শিক্ষার ক্ষেত্রে সর্বাধিক প্রয়োজনীয় হল—জ্ঞান
১৯। একটি সমাজের সার্বিক জীবনধারার রূপ হল—সংস্কৃতি
২০। শিক্ষায় প্রকৃতিবাদের প্রবক্তা হলেন—রুশো
২১। শিক্ষামনোবিজ্ঞান হল—মনোবিজ্ঞানের ফলিত শাখা
২২। মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞান বলে উল্লেখ করেছেন— অ্যারিস্টট্রল
২৩। মনোবিদ্যার বিষয়বস্তু হল বিভিন্ন ধরনের—প্রক্রিয়া
২৪। প্রত্যক্ষণ কীসের অর্থবোধ ? সংবেদনের
২৫। ধারণা শিখনের জটিলতাকে—কমায
২৬।ইন্দ্রিয়জাত সংবেদন ভাগে বিভক্ত--পাঁচ ভাগে
২৭। মনোযোগের একটি ব্যক্তিগত নির্ধারক হল—আগ্রহ
২৮। “আগ্রহ একধরনের গতিশীল মানসিক প্রবণতা”—এই মতের প্রবক্তা হলেন—ড্রেভার
২৯। “বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই বুদ্ধি”—মনোবিদ উড্রো
৩০। মনোযোগের একটি বস্তুগত নির্ধারক হল—অভিনবত্ব
৩১। বৈদিক যুগ বিভক্ত ছিল—তিনটি পর্যায়ে
৩২। ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় বিশেষ কারণে পাঠ বন্ধ থাকলে তাকে বলা হত—নৈমিত্তিক অধ্যায়
৩৩। ব্যক্তিকে ভাবজগতের জন্য প্রস্তুত করা ছিল—পরাবিদ্যার লক্ষ্য
৩৪। বুদ্ধদেব ভিক্ষুসংঘের গঠনে যে আদর্শ নিয়েছিলেন তা হল—গণতান্ত্রিক
৩৫। বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়—ব্রাজিলের রিও-ডি-জেনিরোতে
৩৬। এজেন্ডা - 21 কর্মসূচী গৃহীত হয়—বসুন্ধরা সম্মেলনে
৩৭।পরিবেশ সম্পর্কে যেটি সঠিক নয়, সেটি হল পরিবেশ– ব্যক্তির জন্য শক্তি সঞ্চার করেন।
৩৮। পরিবেশের উষ্ণতা বৃদ্ধির জন্য সবচেয়ে বেশী দায়ী গ্যাসটি হল—CO,
৩৯।ওজোন স্তর রয়েছে বায়ুমণ্ডলের—স্
ট্র্যাটোস্ফিয়ারে
৪০। প্রথম বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়—1992 সালে
৪১। “সমাজবিচ্ছিন্ন ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না।” --রেমন্ট
৪২। “মানুষের শ্বাসপ্রশ্বাস মানুষের কাছেই সর্বনাশা।”—স্যার পার্সিনান
৪৩। “চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করাই শিক্ষার লক্ষ্য।” রবীন্দ্রনাথ
৪৪।“চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ।” উক্তিটি–হার্বাট
৪৫। “প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবই সৎ ও মঙ্গলময়।" —রুশো
৪৬। “প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে।” -অ্যারিস্টটল
৪৭। থাস্টোনের দলগত উপাদান তত্ত্বে ‘S’ উপাদানটি হল—স্থান প্রত্যক্ষণের ক্ষমতা
৪৮।ম্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে তত্ত্ব আবিষ্কার করেন—1904 সালে
৪৯।থাস্টোনের মতে প্রাথমিক উপাদান হল—7টি
৫০। বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেন—গিলফোর্ড
৫১। পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন—স্কিনার
৫২। প্যাভলভের তত্ত্বটিকে বলা হয়—Туре - 1 শিখন
৫৩। “Mentality of Apes” বইটি প্রকাশিত হয়- 1925 সালে
৫৪। স্কিনারের তত্তটি যে নামে পরিচিত তা হল— অপারেন্ট অনুবর্তন
৫৫। কোঠারী কমিশন গঠিত হয়—1969 সালে
৫৬।উচ্চতর মাধ্যমিকের সময়সীমা—দুই বছর
৫৭।ঘুমের চাহিদা একটি— দৈহিক চাহিদা
৫৮। সাত থেকে বারো বছর বয়সকালকে বলে— প্রান্তীয় বাল্য
৫৯। শিক্ষাকে মনোজগতের আলোর উৎসের কেন্দ্রবিন্দু বলা হয়েছে—বেদে
৬০। জন ডিউই ছিলেন একজন বিশিষ্ট—শিক্ষাবিদ
৬১।“জ্ঞানের মতো এত পবিত্র অন্য কিছু বস্তু পৃথিবীতে নেই।” কথাটি লেখা আছে—গীতায়
৬২। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইন্সটিটিউট হল— বিশেষধৰ্মী শিক্ষাপ্রতিষ্ঠান
৬৩। শব্দের তীব্রতা পরিমাপের একক হল—ডি. বি.
৬৪। অক্টেক ব্যান্ড নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয়—বধিরত্ব
৬৫।কলকাতায় হিন্দু স্কুল স্থাপিত হয়—1817 সালে
৬৬। ভারত পথিক বলা হয়—রামমোহনকে
৬৭। কথামালা’ রচনা করেছেন— বিদ্যাসাগর
৬৮।স্বামী বিবেকানন্দ ছিলেন–অধ্যাত্মব
াদে বিশ্বাসী
৬৯।বুনিয়াদী শিক্ষার মূলভিত্তিটি হল-হস্তশিল্প
৭০।মনেপ্রাণে সর্বোদয় সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন—গান্ধীজী
৭১।সোমপ্রকাশ পত্রিকা প্রকাশ করেছিলেন–বিদ্যাসাগর
৭২।দার্শনিক হিসেবে রবীন্দ্রনাথ ছিলেন–প্রকৃতিবাদী
No comments:
Post a Comment
Dont Leave Any Spam Link